7 Kartrik 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / আন্তর্জাতিক / পাকিস্তানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় অন্তত ২৫ জন নিহত ও ৮০ জনের বেশি আহত

পাকিস্তানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় অন্তত ২৫ জন নিহত ও ৮০ জনের বেশি আহত

নিউজ ব্যাংক ২৪. নেট : পাকিস্তানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় অন্তত ২৫ জন নিহত ও ৮০ জনের বেশি আহত হয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। করাচি থেকে ২৭৫ কিলোমিটার দূরে অবস্থিত সাহারা রেলওয়ে স্টেশনের কাছে রবিবার এ দুর্ঘটনা ঘটে। হাভেলিয়ানগামী হাজারা এক্সপ্রেসের প্রায় ১০টি বগি লাইনচ্যুত হওয়ায় এ হতাহতের ঘটনা ঘটে।

বেনজিরাবাদ বিভাগের কমিশনার আব্বাস বালোচ এক বিবৃতিতে বলেছেন, এই দুর্ঘটনায় কমপক্ষে ২৫ জনের মৃত্যু হয়েছে এবং যাত্রীরা এখনো একটি বগিতে আটকা পড়ে আছে।

পাকিস্তানে ট্রেন দুর্ঘটনা অস্বাভাবিক নয়। কারণ বেশ কয়েকটি ঘটনা শত শত লোকের প্রাণ কেড়ে নিয়েছে এবং আরো অনেককে আহত করেছে। কিন্তু কর্তৃপক্ষ এ ধরনের ঘটনা রোধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে।

বেনজিরাবাদ পুলিশের উপমহাপরিদর্শক ইউনিস চান্দিও বলেছেন, ১০টি ধ্বংসপ্রাপ্ত বগির মধ্যে ৯টি সাফ করা হয়েছে এবং আহত ও মৃতদের বের করে আনা হয়েছে। বাকি বগিগুলো পরিষ্কার করতে ভারী যন্ত্রপাতি দরকার বলে জানান তিনি। ট্রেন লাইনচ্যুত হওয়ার পেছনের কারণ এখনো জানা যায়নি।

আহতদের নবাবশাহের পিপলস মেডিক্যাল হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে, যেখানে প্রায় এক হাজার লোকের চিকিৎসা করা যেতে পারে বলে জানা গেছে।

ট্রেন দুর্ঘটনার পর সিন্ধুর অভ্যন্তরীণ জেলাগুলোতে এবং সেখান থেকে ট্রেন চলাচল স্থগিত করা হয়েছিল। এতে হাজার হাজার মানুষ বিপাকে পড়েন। স্বাভাবিক কার্যক্রমে ফিরতে ১৮ ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে বলে রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে।

ট্রেনটিটে ধারণক্ষমতার চেয়েও বেশিসংখ্যক লোক বহন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ফলে কর্তৃপক্ষ আহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করছে।

সিনিয়র সুপারিনটেনডেন্ট অব পুলিশ জানিয়েছেন, ট্রেনটির ইকোনমি ক্লাসে ৯৫০ যাত্রীর ধারণক্ষমতা রয়েছে। পাশাপাশি ৭২টি শীতাতপ নিয়ন্ত্রিত স্ট্যান্ডার্ড কোচে ১৭টি বগি রয়েছে। সাংঘার জেলায় করাচি থেকে হাভেলিয়ান যাওয়ার পথে ট্রেনটি লাইনচ্যুত হয়।

তিনি আরো জানান, উদ্ধারকাজে ১০ জন স্টেশন হাউস অফিসার, চার জেলার পুলিশ সুপার (ডিএসপি) এবং শতাধিক পুলিশ সদস্য অংশ নিয়েছেন। পুলিশ ট্রেনিং সেন্টারের বিপুলসংখ্যক সদস্যও সেখানে উপস্থিত রয়েছেন।

দেশটির সেনাবাহিনী প্রধান (সিওএএস) জেনারেল আসিম মুনিরের জারি করা বিশেষ নির্দেশের পর পাকিস্তান সেনাবাহিনীও দুর্ঘটনাস্থলের কার্যক্রমে যোগ দিয়েছে।

পুলিশ জানিয়েছে, ক্ষতিগ্রস্ত বগি থেকে যাত্রীদের উদ্ধারের জন্য এই মুহূর্তে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। স্থানীয় প্রশাসনের মতে, দুর্ঘটনার পর আশপাশের হাসপাতালে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ফেডারেল রেলওয়ে ও বিমান পরিবহন মন্ত্রী খাজা সাদ রফিক এক সংবাদ সম্মেলনে বলেছেন, কেউ ‘ইচ্ছাকৃতভাবে’ দুর্ঘটনা ঘটিয়ে থাকতে পারে। আবার এটি একটি যান্ত্রিক ত্রুটিও হতে পারে। তিনি বলেন, ‘প্রথমে আমরা ত্রাণ সরবরাহ করব। তারপর তদন্ত করব।’ এ ছাড়া সিন্ধুর মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ ঘটনাস্থলে পৌঁছেছেন।

প্রসঙ্গত ট্রেন দুর্ঘটনার ক্ষেত্রে পাকিস্তানের একটি খারাপ রেকর্ড রয়েছে। গত এক দশকে দেশটি বেশ কয়েকটি প্রাণঘাতী ট্রেন দুর্ঘটনার সাক্ষী হয়েছে।

সূত্র : জিও নিউজ

আরও পড়ুন...

বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ৫

নিউজ ব্যাংক ২৪. নেট : বগুড়ায় রথযাত্রার সময় বিদ্যুৎস্পৃষ্ট হ‌য়ে ৫জ‌নের মৃত্যু হ‌য়ে‌ছে। এ সময় …