8 Kartrik 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / খবর / আদমজী ইপিজেডে শ্রমিকদের সাথে বেপজা ও আনসারবাহিনীর সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া – নারী শ্রমিকসহ আহত ২০

আদমজী ইপিজেডে শ্রমিকদের সাথে বেপজা ও আনসারবাহিনীর সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া – নারী শ্রমিকসহ আহত ২০

 

নিউজ ব্যাংক ২৪ ডট নেট : নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জস্থ আদমজী ইপিজেডে শ্রমিকরা বিক্ষোভ করেছে। বকেয়া বেতন ও বন্ধ হওয়া ফ্যাক্টরী খুলে দেওয়ার দাবিতে শ্রমিকরা সকাল ৮টায় প্রথমে আদমজী ইপিজেডের প্রধান কার্যালয় ঘেরাও করে। এক পর্যায়ে তাদের উপর আনসার ও আদমজী ইপিজেডের নিরাপত্তাকর্মীরা লাঠিচার্জ শুরু করলে বিক্ষুব্ধ শ্রমিকরা নারায়ণগঞ্জ-আদমজী-শিমরাইল সড়ক অবরোধ করে। এসময় আন্দোলনরত শ্রমিকদের সাথে আনসার ও আদমজী ইপিজেডের নিরাপত্তা কর্মীদের সাথে ধাওয়া পাল্টা-ধাওয়া ও সংঘর্ষ হয়। এতে নারী শ্রমিকসহ কমপক্ষে ২০ জন আহত হয়। তবে শ্রমিকরা আহত শ্রমিকদের নাম বলতে অপরাগতা প্রকাশ করে আতঙ্কের কারণে।

পরে ঘটনাস্থলে ইন্ডাষ্ট্রিয়াল পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধ শ্রমিকদের বুঝিয়ে দুপুর সোয়া দুইটায় তাদেরকে সড়ক থেকে সরিয়ে নেয়। এসময় সাংবাদিকরা আদমজী ইপিজেড কার্যালয়ে অবস্থান করা ইপিজেডের জিএম মোঃ আহসান কবীর এর সাথে কথা বলতে চাইলে ইপিজেডের নিরাপত্তা কর্মীরা সাংবাদিকদের বাধা দেয়।

শ্রমিকরা জানায়, আদমজী ইপিজেডের কুনতং এপারেলস লিমিটেড (ফ্যাশন সিটি) গত বছরের ১০ আগষ্ট হঠাৎ দুই দিনের ছুটি ঘোষণা করে ফ্যাক্টরী বন্ধ করে দেয়। সেই বন্ধ পরবর্তীতে ক্রমশঃ বৃদ্ধি করতে করতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। তবে বন্ধ হওয়ার পরেও শ্রমিকদের ৩ থেকে ৪ হাজার টাকা করে বেতন পরিশোধ করে আসছিলো মালিক পক্ষ। তার ধারাবাহিকতায় আজ বেতন দেওয়ার কথা থাকলেও গার্মেন্টস কর্তৃপক্ষ আগামী ১২ জানুয়ারি বেতন দেওয়ার ঘোষণা দেয়। যার কারণে প্রায় ১ হাজার শ্রমিক গত বৃহস্পতিবার সকাল ৮টায় আদমজী ইপিজেডের প্রধান কার্যালয়ে অবস্থান নেয় বলে জানায় শ্রমিকরা। সেখানেই তাদের উপরে আনসার ও ইপিজেডের নিরাপত্তা কর্মীরা চড়াও হয় বলে অভিযোগ করেন তারা।

আনসার ও নিরাপত্তাকর্মীদের লাঠিচার্জের শিকার হয়ে শ্রমিকরা বেলা সাড়ে ১১টায় শিমরাইল-নারায়ণগঞ্জ ইপিজেড সড়কের প্রধান ফটকে অবস্থান নেয়। এখানে দ্বিতীয় দফায় তাদের উপর চড়াও হয় আনসার ও নিরাপত্তাকর্মীরা। পরবর্তীরা বিক্ষুব্ধ শ্রমিকরা ইপিজেডের রেমি গার্মেন্টের সামনে অবস্থান নেয়। এসময় খবর পেয়ে ইন্ডাষ্ট্রিয়াল পুলিশ-৪ এর সিনিয়র এ এসপি আইনুল হকের নের্তৃত্বে একদল পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধ শ্রমিকদের সাথে আলোচনা করে। এসময় পুলিশ শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের আশ^াস দিলে বিক্ষুব্ধ শ্রমিকরা দুপুর সোয়া দুইটায় তাদের আন্দোলন স্থগিত করে স্থান ত্যাগ করে। শ্রমিকদের দুই দফা আন্দোলনে ব্যস্ততম ইপিজেড সড়ক অবরোধ থাকায় চরম ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষদের।

আহত শ্রমিকেরা আরো জানায়, যখন তাদের উপরে আনসার ও ইপিজেডের নিরাপত্তা কর্মীরা চড়াও হয় তখন সাংবাদিকদের মূল ফটকের ভিতরে প্রবেশ করতে দেয়নি। শ্রমকিরা উল্লেখ করে, আদমজী ইপিজেডে বর্তমান জিএম এর আশীর্বাদে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২ জন প্রভাবশালী কাউন্সিলরের একাধিক মামলার আসামী ও ক্যাডার বাহিনীসহ অনেক লোক হরহামেশা অনায়াসে ইপিজেডের অভ্যন্তরে প্রবেশ করে। অজ্ঞাত কারণে তাদেরকে ইপিজেডের নিরাপত্তা কর্মীরা বাধা না দিলেও সংবাদ সংগ্রহে দায়িত্ব পালন করতে আসা সাংবাদিকদের বাধা দেয় নিরাপত্তাকর্মীরা। এ ব্যাপারে আদমজী ইপিজেডের জিএম মোঃ আহসান কবীরের সাথে ফোনে কথা বলতে চাইলে তিনি বলেন, আমি এখন প্রচন্ড ব্যস্ত আছি। সন্ধ্যার পরে আপনাকে সময় দেব, তখন অনেক কথা বলবো।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ এর সিনিয়র এএসপি আইনুল হক জানায়, আমরা মালিকপক্ষ থেকে শ্রমিকরদের বকেয়া বেতন আদায় করে দেয়ার আশ^াস দিলে তারা সড়ক ছেড়ে দেয়। আমরা মালিক পক্ষের সাথে কথা বলে তাদের বকেয়া দ্রুত আদায় করে দেয়ার চেষ্টা করবো।

আরও পড়ুন...

বন্দরে দৈনিক বিজয় পত্রিকার ৮ম বর্ষপূতি উপলক্ষ্যে আলোচনা ও কেক কেটে উৎযাপিত

নিউজ ব্যাংক ২৪. নেট : ঢাকা থেকে প্রকাশিত দৈনিক বিজয় পত্রিকার ৮ম বর্ষপূর্তি উপলক্ষ্যে কেক কাটা …