8 Kartrik 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / সংগঠন সংবাদ / শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণের দাবিতে না’গঞ্জে সমাবেশ ও শহরে মিছিল অনুষ্ঠিত হয়

শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণের দাবিতে না’গঞ্জে সমাবেশ ও শহরে মিছিল অনুষ্ঠিত হয়

নিউজ ব্যাংক ২৪. নেট : শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা নির্ধারণ, বাৎসরিক ইনক্রিমেন্ট ১০%, ৫টি গ্রেডে মজুরি ঘোষণার দাবিতে শুক্রবার ২৮ জুলাই বিকাল ৫ টা ৩০ মিনিট সময় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন গার্মেন্টস শ্রমিক নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ। বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার সদস্যসচিব আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রুহুল আমিন সোহাগ, বিসিক শাখার সভাপতি নূর হোসেন সরদার, রূপগঞ্জ থানার সভাপতি সোহেল কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহ-সভাপতি আনোয়ার খান প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মুল্যবৃদ্ধির ফলে শ্রমিকদের জীবনধারণ অসম্ভব হয়ে যাওয়ায় গার্মেন্টস শ্রমিকরা গতবছর থেকে মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করে আসছিল। শ্রমিকদের দাবির মুখে সরকার গত ১০ এপ্রিল নতুন মজুরি বোর্ড গঠনের ঘোষণা দিয়েছে। ইতিমধ্যে মজুরি বোর্ড গঠনের তিন মাসের বেশি সময় অতিক্রান্ত হলেও মাত্র একটি পরিচিতি সভা ব্যাতিত মজুরি নির্ধারণ সংক্রান্ত কাজে কোনো অগ্রগতি হয়নি অথচ শ্রম আইন অনুসারে গঠনের ছয় মাসের মধ্যে মজুরি বোর্ডকে মজুরি নির্ধারণ করতে হয়। মজুরি বোর্ডের এই ধিরে চলা নতুন মজুরি ঘোষণা কে বিলম্বিত করবে বলে আশংকা তৈরি হচ্ছে।

নেতৃবৃন্দ বলেন, সংবিধানের বৈষম্য নিরসন ও সমতার নীতি, শ্রম আইনে উল্লেখিত মজুরি নির্ধারণের মানদন্ড, শ্রম ক্ষেত্রে অর্জিত অধিকার সংকুচিত না করার রীতি, নিত্যপণ্যের মুল্য ও মুদ্রা স্ফীতি, শ্রমিকের খাদ্য ও জীবনমানের ব্যয়, প্রতিযোগী রাষ্ট্রসমুহে শ্রমিকদের মজুরির পরিমাণ, আমাদের দেশের জাতীয় প্রবৃদ্ধি, মাথাপিছু আয়বৃদ্ধি, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মজুরি কাঠামোসহ মজুরি সংশ্লিষ্ট সকল বিষয়াবলি বিশ্লেষণ করে আমরা স্মারকলিপিতে ব্যাখ্যা করেছি কেন গার্মেন্ট শ্রমিকদের নিন্ত মজুরি ২৩ হাজার টাকার কম বলে ন্যায্য হবে না।

নেতৃবৃন্দ বিদ্যমান মজুরি কাঠামো ব্যবহার করে শ্রমিকদের বঞ্চিত করার মালিকদের অপকৌশল সমুহ তুলে ধরেন এবং ৭ টার পরিবর্তে ৫ টা গ্রেডে মজুরি নির্ধারণের দাবি জানান। মজুরি বাড়ালে গার্মেন্টস শিল্প বন্ধ হয়ে যাবে বা গার্মেন্টসে কাজের অর্ডার অর্ধেকে নেমে গেছে এইরূপ অপপ্রচারের নিন্দা জানিয়ে বলেন, ২০২২-২৩ অর্থ বছরেও তৈরি পোষাক শিল্পে রপ্তানি ৪ বিলিয়ন ডলার বেড়েছে। নেতৃবৃন্দ, মজুরি ঘোষণায় কোনো অন্যায্যতা সহ্য করা হবেনা বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন।

 

আরও পড়ুন...

পবিত্র ঈদে মিলাদুন্নবী (স:) উপলক্ষে নিতাইগঞ্জ ট্রাক স্ট্যান্ড ও ডাইলপট্টি লেবার শ্রমিক- কর্মচারীদের উদ্যোগে মিলাদ, দোয়া ও রান্না খাবার বিতরণ

নিউজ ব্যাংক ২৪. নেট : নারায়ণগঞ্জে বিশ্বনবী হযরত মুহাম্মদ (স:) এর শুভ জন্মদিন পবিত্র ঈদে …