8 Kartrik 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / শীর্ষ সংবাদ / র‌্যাবে-১১ এর অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি’র ২জন সক্রিয় সদস্য গ্রেফতার

র‌্যাবে-১১ এর অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি’র ২জন সক্রিয় সদস্য গ্রেফতার

 

নিউজ ব্যাংক ২৪ ডট নেট : গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর পৃথক ০২টি অভিযানে গত ২১ নভেম্বর ২০২০ তারিখ বিকাল ৫টা ও ১০টা ৫মিনিট ঘটিকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামা’আতুল মুজাহেদীন (জেএমবি) এর সক্রিয় সদস্য ১। মোঃ তাওহীদুল ইসলাম ওরফে জিহাদী তামান্না (২৪)’কে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন ভান্ডারপুল এলাকা হতে এবং ২। মোঃ আরাফত হোসাইন ওরফে সজল (২০) ’কে কুমিল্লা জেলার দাউদকান্দি থানাধীন গোয়ালমারি এলাকা থেকে গ্রেফতার করা হয়। এ সময় গ্রেফতারকৃত আসামীদের নিকট থেকে ২টি স্মার্ট ফোন ও অনেক উগ্রবাদী নথিপত্রের সফটকপি জব্দ করা হয়।

গ্রেফতারকৃত আসামীদেরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায় যে, ১। মোঃ তাওহীদুল ইসলাম ওরফে জিহাদী তামান্না (২৪) এর স্থায়ী ঠিকানা সাং- নীলকন্ঠপুর, থানাঃ কালিগঞ্জ, জেলাঃ সাতক্ষীরা এবং ২। মোঃ আরাফত হোসাইন ওরফে সজল (২০) এর বাড়ির স্থায়ী ঠিকানা সাং-গাংকান্দা, পোঃ পাঁচ গাছিয়া, থানাঃ দাউদকান্দি, জেলা- কুমিল্লা এলাকায়। তারা অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উগ্রবাদী লেখকদের বক্তব্য শুনে ও লেখা পড়ে উগ্রবাদের দিকে ধাবিত হয় এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামা’আতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি)’তে যোগদান করে।

পরবর্তীতে সংগঠনের পরামর্শে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে গোপন অনলাইন জিহাদী গ্রুপসমূহে অন্তর্ভূক্ত হয়ে জিহাদী কর্মকান্ড চালাতে থাকে এবং নিয়মিত চাঁদা দেওয়া শুরু করে। তারা অনলাইনে দেশের বিভিন্ন অঞ্চলের জেএমবি সদস্যদের সাথে যোগাযোগের মাধ্যেমে তহবিল সংগ্রহ, নতুন কর্ম-পরিকল্পনা নির্ধারণ, আঞ্চলিক কর্মকান্ড পরিচালনা, জেল হাজতে আটক থাকা জেএমবি সদস্যদের মুক্ত করা ও নাশকতামূলক কর্মকান্ডের পরিকল্পনাসহ সংগঠনের প্রস্তুতিমূলক গোপন বৈঠক করা ও বিভিন্ন জিহাদী কার্যক্রম চালিয়ে আসছিলো। পাশাপাশি বিভিন্ন অনলাইন অ্যাপস ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্ভূদ্ধ করে আসছিলো।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।

আরও পড়ুন...

না’গঞ্জে ৩১ কেজি গাঁজা সহ ৩ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার

নিউজ ব্যাংক ২৪. নেট : র‌্যাব-১১, সিপিসি-১, নারায়ণগঞ্জ এর অভিযানে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও থানা এলাকা …