7 Kartrik 1431 বঙ্গাব্দ ০৯-১২-২০২২
Home / জাতীয় / কবি নজরুল’র প্রয়াণ দিবস উপলক্ষে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

কবি নজরুল’র প্রয়াণ দিবস উপলক্ষে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

 

নিউজ ব্যাংক ২৪ ডট নেট : বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৪৪ তম প্রয়াণ দিবস উপলক্ষে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম পাঠাগারের উদ্যোগে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বন্দর শাখার সহযোগিতায় শনিবার ২৯ শে আগষ্ট সকাল ১১ টায় বন্দর আলীনগর প্রাইমারি স্কুলের মাঠে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম পাঠাগারের আহ্বায়ক ফাতেমা আক্তার মুক্তার সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন সমাজ কবি রঘু অভিজিৎ রায়, প্রগতি লেখক সংঘের নারায়ণগঞ্জ জেলার সংগঠক কবি রইস মুকুল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তার, বন্দর উপজেলার আহ্বায়ক মুন্নি সরদার, সদস্য সচিব রাকিবুল হাসান রবিন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বন্দর উপজেলার সদস্য নুসরাত জাহান বিথী, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম পাঠাগারের সদস্য সানজিদা ঋতু।

আলোচকবৃন্দ বলেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম আমাদের দেশের জাতীয় কবি। তাঁর উপন্যাস, কাব্যগ্রন্থ, প্রবন্ধ, নিবন্ধ, ছোটগল্প, নাটক, গান বাংলা ভাষা ও সংস্কৃতির সমৃদ্ধি এনেছে। রবীন্দ্রউত্তর বাংলা সাহিত্যে তিনি ভিন্ন ধারা নিয়ে আসেন। তিনি বৃটিশ সা¤্রাজ্যবাদের হাত থেকে তৎকালীন ভারতবাসীদের মুক্তির জন্য লেখনি ধারণ করেছিলেন। ১৯২২ সালে তার ‘ভাঙার গান’ কাব্যগ্রন্থ বাজেয়াপ্ত করেন ইংরেজ সরকার। তিনি যেমন লেখনি ধারণ করেছেন তেমনি আবার রাজপথের সংগ্রামে প্রত্যক্ষ ভূমিকা রেখেছেন। সেজন্য তাকে কারাবরণসহ নানা নির্যাতন সহ্য করতে হয়েছে।

দুঃখজনক হলেও সত্য আজ দেশের তরুন সমাজের সামনে নজরুলের মত বড় মানুষেরা নেই। যার কারণে আজকে আমাদের দেশে বড় মানুষ তৈরি হচ্ছে না। আরেক দিকে ভঙ্গুর শিক্ষা ব্যবস্থার মধ্য দিয়ে আজকের ছেলেমেয়েরা নানা ধরনের অপকর্মের সাথে যুক্ত হয়ে যাচ্ছে। আবার করোনার এই মহামারীর সময়ে শিক্ষার্থীদের শিক্ষাজীবন হুমকির মুখে পড়েছে, অথচ সরকারের সেই দিকে কোন নজর নেই। অন্যদিকে সাধারণ ছাত্রছাত্রীরা মেসভাড়া, বাসাভাড়া, স্কুল-কলেজের বেতন দিতে না পেরে তাদের শিক্ষা জীবন ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। তাই শিক্ষার্থীদের শিক্ষা জীবন রক্ষার্থে রাষ্ট্রীয় বিশেষ বরাদ্দের মাধ্যমে ছাত্রদের বাসাভাড়া, মেসভাড়া ও স্কুল-কলেজের এক বছরের বেতন- ফি মওকুফ করতে হবে।

আলোচকরা আরও বলেন, নজরুল সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতার বিরুদ্ধে লিখেছেন ও লড়াই করেছেন। অথচ আজকে আমরা দেখি রাষ্ট্রীয় পর্যায় থেকে সাম্প্রদায়িকতাকে পৃষ্ঠপোষকতা করা হচ্ছে। হেফাজতের কথায় পাঠ্যপুস্তক থেকে প্রথিতযশা সাহিত্যিকদের লেখা বাদ দেয়া হয়েছে। ১৯২৬ সালের সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে নজরুল ‘মন্দির মসজিদ’ প্রবন্ধ লিখেছেন। আজও সাম্প্রদায়িক মৌলবাদীদের হিং¯্র আক্রমণে রামুর ঘরবাড়ি জ¦লতে থাকে, বাউলরা আক্রান্ত হয়। নজরুল সাম্য চেয়েছেন, বৈষম্যের বিরুদ্ধে লিখেছেন। আজও আমাদের সমাজে-দেশের শোষণের যাতাকলে পিষ্ট হচ্ছে অসংখ্য শ্রমিক। শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা হচ্ছে। তাই আজ কবি নজরুলের চেতনা ধারণ করে পুঁজিবাদী শোষণমূলক সমাজব্যবস্থাকে পরির্বতন করে শোষণহীন সমাজব্যবস্থা নির্মাণের সংগ্রামকে এগিয়ে নিতে হবে।

আরও পড়ুন...

নতুন করে আরও ৮ হাজার রোহিঙ্গা দেশে ঢুকেছে: পররাষ্ট্র উপদেষ্টা

নিউজ ব্যাংক ২৪. নেট : নতুন করে মিয়ানমার থেকে প্রায় ৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ …